38.3 C
Sylhet Division
Tuesday, April 7, 2020
Home ইয়াং স্টার টাইম ম্যাগাজিনের ‘পারসন অব দ্য ইয়ার’ গ্রেটা থানবার্গ

টাইম ম্যাগাজিনের ‘পারসন অব দ্য ইয়ার’ গ্রেটা থানবার্গ

২০১৯ সালের ‘টাইমস পার্সন অফ দ‌্য ইয়ার’ হিসেবে আত্মপ্রকাশ করল সুইডিশ কিশোরী পরিবেশকর্মী গ্রেটা থানবার্গ, গত বুধবার (১১ ডিসেম্বর) ম‌্যাগাজিনের পক্ষ থেকে গ্রেটার নাম ঘোষণা করা হয়েছে। জলবায়ু পরিবর্তনের মতো বিষয় নিয়ে বিশ্বব‌্যপী সচেতনতা গড়ে তোলা গ্রেটার ভূমিকাকে স্বীকৃতি দিতেই এই পদক্ষেপ।

টাইমস ম‌্যাগাজিনের পক্ষ থেকে জানানো হয়েছে, পরিবেশ রক্ষার্থে গ্রেটা থানবার্গ যা করেছেন, তা রীতিমতো প্রশংসনীয়। এই ষোড়শী কিশোরী রাতারাতি এই বিষয়ে গোটা দুনিয়াকে একজোট করেছেন। ২০১৮ সালে সুইডেনের পার্লামেন্টের বাইরে একা বসে এই কিশোরী জলবায়ু পরিবর্তন নিয়ে সচেতনতা বাড়াতে আন্দোলনে নামে।

পরে এই আন্দোলনকেই গ্রেটা নিয়ে গিয়েছে বিশ্বের দরবারে। শুধু জাতিসংঘ নয়, গ্রেটা আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরামেও বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করে। প্রকাশ্যে রাষ্ট্রপ্রধানদের এ নিয়ে তৎপর না হওয়ার জন‌্য উদ্বেগ প্রকাশ করে।

এমনকী, এই একই কারণে সুইডিশ কিশোরী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পেরও বিরাগভাজন হয়েছিল। টুইটারে তার পালটা জবাব দিতেও দ্বিধা করেনি মেয়েটি। এসব কর্মকাণ্ডের জন্য নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়নও পেয়েছিল। আমাজনে দাবানলের সময় সোশ্যাল মিডিয়ায় সে ব্রাজিলের প্রেসিডেন্টের নিন্দা করে তাঁর রোষেও পড়ে।

সম্প্রতি মাদ্রিদে জলবায়ু সম্মেলনে সে হাজির হয়েছে স্রেফ একটা কায়াক (একধরনের ছোট নৌকা) সঙ্গী করে। সুইডেন থেকে মাদ্রিদ – পরিবেশ রক্ষার জন্য এই কায়াক (একধরনের ছোট নৌকা) চড়েই সে দীর্ঘ পথ পাড়ি দিয়েছে। সম্মেলনের আগেই তাকে বাইরে ঘিরে ধরে সাংবাদিক, সাধারণ মানুষ।

পরে সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে গ্রেটা থানবার্গ বলে, ”পৃথিবীকে বাঁচাতে এখনই যা করার, করতে হবে। আগামী ১০ বছরের মধ্যেই পৃথিবীর ভবিষ্যৎ নির্ধারিত হয়ে যাবে। তাই রাষ্ট্রনেতারা এখনই কিছু সৃষ্টিশীল কাজ করুন।”

টাইম ম‌্যাগাজিন জানাচ্ছে, ২০১৮ সাল থেকে পরিবেশ রক্ষার জন্য যে আন্দোলন এই সুইডিশ কিশোরী শুরু করেছিলেন, বর্তমানে তা রীতিমতো গণ-আন্দোলনের চেহারা নিয়েছে। বিশ্বজুড়ে গ্রেটার কাজে প্রভাবিত হয়েছেন পরিবেশ কর্মী থেকে সাধারণ মানুষ – সকলে। আর টাইম ম্যাগাজিনও কিশোরী গ্রেটার বিশাল কর্মযজ্ঞকে স্বীকৃতি দিল।

প্রসঙ্গত, গত সেপ্টেম্বরে পরিবেশরক্ষায় ‘অল্টারনেটিভ নোবেল’ পুরস্কার পেয়েছিলেন গ্রেটা থুনবার্গ।

উল্লেখ্য, পরিবেশ রক্ষায় অবদানের জন্য ১৯৮০ সাল থেকে রাইট লাইভলিহুড পুরস্কার দেওয়া হচ্ছে।

এইদিকে গত আগস্টে একটি পালতোলা নৌকায় মার্কিন বেলাভূমিতে নামার পর থেকে এই সুইডিশ কিশোরী সভাগুলোতে অল্প সময়ের জন্য কথা বলেছেন। নিজে বেশি সময় না নিয়ে অল্প-পরিচিত কর্মীদের বক্তব্য দিতে মাইক তাদের হাতে তুলে দিয়েছেন, যাতে জলবায়ু ইস্যুতে আরও অনেক কণ্ঠ জেগে ওঠে।

তবে গত ২৫ সেপ্টেম্বরে সে তেমনটি করেনি। জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেসের ডাকা ক্লাইমেট অ্যাকশন সামিটে পাওয়া সবটুকু সময় কাজে লাগাতে চেয়েছে। প্যারিস চুক্তিকে জোরদার করতেই এ সম্মেলনের আয়োজন করা হয়েছিল।

সম্পাদনা: প্রশান্ত কর্মকার, সাব-এডিটর, আপডেট টুয়েন্টিফোর নিউজ।
আরও পড়ুনঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ

বিশ্ব স্বাস্থ্য দিবসে স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে পুরো বিশ্ব

যতই দিন যাচ্ছে সমস্যা সমাধানের পথ যতই বের হচ্ছে ততই বেড়ে চলেছে রোগব্যাধি। সেটা কী আমাদের জনসচেতনতার অভাব নাকি প্রকৃতির দান?  হয়তো আমরা অনেকেই...

এক মাসে ৯জনের মৃত্যু; আক্রান্তের সংখ্যা দ্বিগুন হারে বাড়ছে

এক মাসে ৯জনের মৃত্যু; আক্রান্তের সংখ্যা দ্বিগুন হারে বাড়ছে। বাংলাদেশে করোনা সংক্রমণের এক মাস হয়ে গেলো। এই একমাসে করোনা বা কভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছেন...

করোনা মহামারিতে স্কুল বন্ধ; ক্লাস হচ্ছে টিভিতে

করোনা মহামারিতে স্কুল বন্ধ; ক্লাস হচ্ছে টিভিতে। করোনাভাইরাসের কারণে দেশ লকডাউন, সাথে সকল শিক্ষাপ্রতিষ্ঠানও বন্ধ। এমন অবস্থায় ছাত্র-ছাত্রীদের কথা চিন্তা করে বাংলাদেশ সরকার সংসদ...

৩৪ বছর লোকচক্ষুর আড়ালে ছিলেন সুচিত্রা সেন

অভিনেতা-অভিনেত্রী মানেই সাধারণ লোকজনের কাছে জনপ্রিয় কোন এক ব্যক্তিত্ব; যার সবসময়ের আপডেট ছবি দর্শকের ঘরে ঘরে, মহল্লায় মহল্লায় টাংগানো থাকে। কিন্তু, বাংলা ও ভারতের...

কমেন্টস