সিলেটে ঘুরতে আসলে কোথায় থাকবেন

প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর বাংলাদেশের উত্তর-পূর্বে অবস্থিত সিলেট। প্রাচীন জনপদ বনজ, খনিজ ও মৎস্য সম্পদে ভরপুর এবং প্রাকৃতিক সৌন্দর্য মন্ডিত এই সিলেট। প্রাকৃতিক সৌন্দর্য ছাড়াও সিলেটের রয়েছে প্রসিদ্ধ ইতিহাস।

সিলেটে রয়েছেন বিভিন্ন আদিবাসী যাদের ভিন্ন ভিন্ন ভাষা ও সংস্কৃতি আছে। বাংলাদেশের সবচেয়ে বেশী সংখ্যক চা বাগান, মাধবকুন্ড জলপ্রপাত, জাফলং, রাতারগুল, টাঙ্গুয়ার হাওর, হাকালুকি হাওর, লালাখাল, ভোলাগঞ্জ, বিছনাকান্দি সব মিলিয়ে নানা বৈচিত্রের সম্ভার এই সিলেট দেশের অন্যতম পর্যটন নগরী।

কিন্তু সুন্দর এই শহরে পর্যটকদের অনেক সময় বিপাকে পড়তে হয় থাকার ব্যবস্থা নিয়ে। আজকের ফিচারটি তাদের জন্য।

বটমহীল প্যালেস হোটেল (BOTTOMHILL PALACE HOTEL)

সাম্প্রতিক সময়ে চালু হওয়া হোটেলগুলোর মধ্যে বটমহীল উল্লেখযোগ্য। তাদের পরিপাটি ইন্টিরিওর ডিজাইন ও সার্ভিস খুব অল্প সময়েই সিলেটের টপ হোটেল্গুলোর মধ্যে একটিতে আসার সুযোগ করে দিয়েছে। এখানে হোটেলের নিজস্ব রেস্টুরেন্ট, রুম সার্ভিস, ফ্রী ওয়াই-ফাই’র সাথে প্রতিটি রুমেই রয়েছে ফ্লাটস্ক্রীন টেলিভিশন। এছাড়াও এসি/নন-এসি সব ধরনের রুম রয়েছে। এখানে সর্বনিম্ন ১২০০ টাকা থেকে শুরু করে ৩০০০ টাকা পর্যন্ত বিভিন্ন সাইজের রুম পাওয়া যাবে।

অবস্থানঃ HTTPS://GOO.GL/MAPS/LE9W7CIKDHJWRKMP6 

বুকিং এর জন্যঃ https://bit.ly/2MOYgYP

হোটেল মিরা গার্ডেন (HOTEL MIRA GARDEN)

অল্প খরচে ভালো মানের হোটেলগুলোর মধ্যে মিরাগার্ডেন অন্যতম। এখানে সেন্ট্রাল এয়ারিকন্ডিশন ইন্টিরিয়রের সাথে পাবেন কন্টেম্পোরারি স্টিম বাথের সুবিধা। এছাড়াও তাদের নিজস্ব রেস্টুরেন্ট রয়েছে যেখানে সকল ধরনের খাবারের সঙ্গে বুফে’র ও ব্যবস্থা রয়েছে। এখানে সর্বনিম্ন ২০০০ টাকা থেকে রুম রেন্টে আপনি অবস্থান করতে পারবেন।

অবস্থানঃ HTTPS://GOO.GL/MAPS/8ZPLNF2HQMEVUTC86

বুকিং এর জন্যঃ https://bit.ly/2VNs2kO

হোটেল নূরজাহান গ্র্যান্ড (HOTEL NOORJAHAN GRAND)

অবস্থান রোডসাইড হলেও হোটেল নূরজাহান গ্র্যান্ডে আপনি একটি ৩ তারকা হোটেলের সকল সুবিধাই পাবেন। পুরো হোটেল্পজুড়ে ওয়াইফাই’র সাথে তাদের রয়েছে SECRET RECIPE নামে একটি রেস্টুরেন্ট। এবং সিলেটে একমাত্র হোটেল যার সঙেই রয়েছে হাসপাতাল যা অনেকের কাছেই একটি হেল্পফুল অপশন।

অবস্থানঃ HTTPS://GOO.GL/MAPS/FFRQKPPZFJCESK8S8

বুকিং এর জন্যঃ https://bit.ly/2BfXz5D

হোটেল স্টার পেসিফিক (HOTEL STAR PACIFIC)

একটু ব্যয়বহুল হলেও সিলেট শহরের অন্যতম লাক্সারিয়াস হোটেলগুলোর মধ্যে একটি হলো হোটেল স্টার পেসিফিক। তাদের নিজস্ব রেস্টুরেন্ট CASABLANCA-ও খাবারের মানের দিক থেকে সিলেট শহরের সেরাগুলোর মধ্যে একটি। এছাড়াও তাদের রুফটপ সুইমিং পুল রয়েছে যা তাদেরকে একটি বাড়তি সৌন্দর্য দিয়েছে। নবাগত বিবাহিত যুগলের ক্যান্ডেল লাইট ডিনারের জন্য পারফেক্ট একটি হোটেল। এছাড়াও তাদের রয়েছে সুবিশাল কনফারেন্স হল ও বেনকুয়েটিং হল।

অবস্থানঃ HTTPS://GOO.GL/MAPS/GNVPEYBJF5YGQKSS8

বুকিং এর জন্যঃ https://bit.ly/2oSSzkL

নির্ভানা ইন (NIRVANA INN)

নির্ভানা ইনের অবস্থান সিলেট শহরের পুরাতন এলাকা মাছুদিঘীর পারে। একসময় ঐ এলাকায় অনেকগুলো ভালো মানের হোটেল থাকলেও এখন নির্ভানা ইন ছাড়া তেমন কোন অপশন নেই ভ্রমন পিপাসুদের জন্য। এদিক থেকে হোটেলটি বাড়তি স্টার পাওয়ার দাবীদার। এখানে রয়েছে ডুয়েল সাইডেড রুমের ব্যবস্থা ও পার্সোনাল ওয়াইফাই এর সুবিধা। তাদেরও নিজস্ব হোটেল রয়েছে যেখানকার খাবারের মানও ভালো। এছাড়াও বুফের ব্যবস্থা রয়েছে। রুফটপে না থাকলেও তাদের ইন্টারনাল সুইমিং পুল রয়েছে।

অবস্থানঃ HTTPS://GOO.GL/MAPS/MFKKSMNMECMS8ROV6

বুকিং এর জন্যঃ https://bit.ly/2nXaxSI

রোজ ভিউ হোটেল (ROSE VIEW HOTEL)

সিলেট শহরের প্রবেশ মুখে অবস্থিত লাক্সারিয়াস হোটেল রোজভিউ। সুউচ্চ এই হোটেলটি একটি ৪ স্টার হোটেল যেখানে সকল ধরনের আধুনিক সুযোগ সুবিধা রয়েছে। এছাড়াও রয়েছে রুফটপ সুইমিং পুল ও বার। ২৪ ঘন্টা ওয়াইফাই সুবিধা, নিজস্ব হোটেলের সঙ্গে রয়েছে নিজস্ব ট্রান্সপোর্ট সুবিধা। এখানে থাকার জন্য আপনাকে সর্বনিম্ন ৬০০০ টাকা থেকে ১৫০০০ টাকা গুনতে হবে। তাদের রয়েছে কমপ্লিমেন্টারি ব্রেকফাস্ট সুবিধা।

অবস্থানঃ HTTPS://GOO.GL/MAPS/X73FVVVTFZLGW1X87

বুকিং এর জন্যঃ https://bit.ly/31n3d0j

হোটেল মেট্রো ইন্টারন্যাশনাল (HOTEL METRO INTERNATIONAL)

সিলেটে শিশুপার্কের পাশেই অবস্থিত হোটেল মেট্রো ইন্টারন্যাশনাল সিলেটে ঘুরতে আশা পর্যটকদের জন্য অন্যতম একটি হোটেল। এখানে সিঙ্গেল, ডাবল রুমের পাশাপাশি রয়েছে ডিলাক্স রুম যেখানে অনেকটা আপনার ঘরের মতো পরিবেশে থাকতে পারবেন। তাদেরও রয়েছে নিজস্ব ডাইনিং ও কনফারেন্স হল।

অবস্থানঃ HTTPS://GOO.GL/MAPS/JA9HFLZZBFZGLW5U6

বুকিং এর জন্যঃ https://bit.ly/2pqlyfE

উপরোক্ত হোটেলগুলো ছাড়াও লা রোজ হোটেল, ব্রিটানিয়া হোটেল, হোটেল সুপ্রীম, লা ভিস্তা হোটেল, হোটেল ভ্যালী গার্ডেন ইত্যাদি হোটেল রয়েছে যেগুলোর গুনগত মান ভালো ও পর্যটক ফ্রেন্ডলি। কেউ অল্প খরচে থাকতে চাইলে দরগা গেইট, তালতলা ও হূমায়ুন রশীদ চত্ত্বর এলাকায় হোটেল পাবেন।

একটা বিষয় যে সিলেট শহরের বেশীরভাগ হোটেল নিরাপত্তার দিক থেকে নিরাপদ। তারপরেও যেকোন অসুবিধায় কোতয়ালী থানায় যোগাযোগ (হটলাইন নাম্বার 01713-374517) করতে পারবেন।

আপনার ভ্রমন নিরাপদ ও সুন্দর হোক।

লেখকঃ আরিফ হাসান
আরও পড়ুনঃ
ম্যাজিক প্যারাডাইস ও ডাইনো পার্ক সমাচার
এই গরমে ঘুরে আসুন উতমাছড়া
প্রকৃতির এক বিস্ময় হাম হাম
সিলেটের জানা ও অজানা তথ্য
বসন্তের শিমুল বাগান
 
Facebook Comments

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.