বঙ্গবন্ধু আমাদের ইতিহাস, বর্তমান ও ভবিষ্যতঃ নাহিদ

দুইবারের সাবেক শিক্ষামন্ত্রী ও সিলেট-৬ আসনের সাংসদ নুরুল ইসলাম নাহিদ বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলেন আমাদের ইতিহাস, বর্তমান ও ভবিষ্যত। গত ২৬ সেপ্টেম্বর বৃহস্পতিবার সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে এক অনুষ্টানে তিনি এ কথা বলেন।

সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি’ শীর্ষক অনুষ্ঠানে আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য নুরুল ইসলাম নাহিদ বলেন, স্কুলজীবন থেকে বঙ্গবন্ধু ছিলেন একজন সংগঠক। তিনি ছিলেন অসীম সাহসের অধিকারী।

ভাষা আন্দোলন থেকে তার সাথে আমার রাজনীতি শুরু হয়। পাকিস্তানিদের শোষণ, নির্যাতন, বঞ্চনা থেকে মুক্তির জন্য বঙ্গবন্ধুর ডাকে আন্দোলন সংগ্রাম শুরু হয়। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ ছিল মুক্তিযুদ্ধের মূলমন্ত্র।

বঙ্গবন্ধুকে নিয়ে স্মৃতিচারণ করে তিনি বলেন, বঙ্গবন্ধুর সাথে আমার প্রথম পরিচয় ৬য় দফা, ১৯৬৫ সালের শিক্ষা আন্দোলন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ, ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ, বঙ্গবন্ধুর ভাষণ ইউনেস্ক স্বীকৃতি, যোদ্ধাপরাধিদের বিচার, শিক্ষা ক্ষেত্রে নারীদের এগিয়ে যাওয়াসহ শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন সাবেক শিক্ষামন্ত্রী।

তিনি আরও বলেন, মুক্তিযুদ্ধের পরাজয় মেনে নিতে পারেনি পাকিস্তানিরা। তারা গভীর ষড়যন্ত্র করে তাদের দোসর আল বদর, আল সামছ বঙ্গবন্ধুকে সহ পরিবারে হত্যা করে বাংলাদেশেকে তাদের ধারায় নিতে তৎপর হয়ে উঠে।

জাতির জনক বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা ডিজিটাল বাংলাদেশের রূপকার দেশনেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ ফিরে আসে। তার সুযোগ্য নেতৃত্বে যুদ্ধাপরাধীদের ফাঁসি কার্যকর হয়। বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে রূপান্তরিত করেন এবং দেশকে দ্রুত গতিতে এগিয়ে নিতে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় আরও উপস্থিত ছিলেন সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা বাবলী পুরকায়স্থ, সিলেট শিক্ষা বিভাগের উপ-পরিচালক মো. জাহাঙ্গীর কবির আহমদ, শিক্ষা অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. নজরুল হাকিম, জেলা শিক্ষা অফিসার অনিল কৃষ্ণ মজুমদার, মেট্রোপলিটন ইউনিভার্সিটির প্রক্টরিয়াল কমিটির সদস্য এডভোকেট মো. আব্বাছ উদ্দিন প্রমুখ।

Mustafa Shakir
আরও পড়ুনঃ
Facebook Comments

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.