প্রশ্নপত্র ফাস হয়নি, গুজব রটানো হচ্ছেঃ শিক্ষামন্ত্রী

আজ শনিবার সকাল ১০টা থেকে শুরু হয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। পরীক্ষা শুরুর আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি একটি পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেন। এরপর তিনি সাংবাদিকদের প্রশ্নপত্র ফাসসহ বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

শিক্ষামন্ত্রী বলেন, এবার জেএসসি-জেডিসি পরীক্ষায় এখন পর্যন্ত কোনো প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটেনি, আর ঘটবেও না।

সকালে জেএসসি-জেডিসি পরীক্ষা শুরুর কয়েক মিনিট আগে কেরানীগঞ্জের জিনজিরা পি এম পাইলট উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শন করেন শিক্ষামন্ত্রী।

ডা. দীপু মণি বলেন বলেন, বিগত সময়ে আমরা দেখেছি একটি চক্র সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক) প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়িয়ে প্রতারণা করেছে। এমনকি প্রশ্ন ফাঁসের কথা বলে সাধারণ মানুষের কাছ থেকে টাকা হাতিয়ে নিয়েছে। এবার এ ব্যাপারে আমাদের গোয়েন্দা সংস্থা যথেষ্ট সতর্ক রয়েছে।

পরীক্ষা শুরুর আগেই কেন্দ্র পরিদর্শন প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষার সময় পরিদর্শনে গেলে শিক্ষার্থীদের অসুবিধা হয়। তাই এবার পরীক্ষা শুরুর আগেই কেন্দ্র পরিদর্শন করা হলো।

অভিভাবকদের উদ্দেশ্যে দীপু মনি বলেন, আপনারা যদি সন্তানের ভালো ফলাফলের জন্য অনৈতিক পদ্ধতি অবলম্বন করেন তবে তাদের ভবিষ্যৎ নষ্ট হয়ে যাবে।

এসময় শিক্ষামন্ত্রীর সাথে উপস্থিত ছিলেন- শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মোহাম্মদ গোলাম ফারুক, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মুহাম্মদ জিয়াউল হক, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) কেরানীগঞ্জ সার্কেল কামরুল হাসান সোহেল, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নিলুফার জাহান ও পি এম পাইলট উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজ কেন্দ্র পরিচালক উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শহিদুল ইসলাম প্রমুখ।

এ বছর সারাদেশের ২৯ হাজার ২৬২ প্রতিষ্ঠান থেকে এবার পরীক্ষায় অংশ নিচ্ছে ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন। এরমধ্যে জেএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন এবং জেডিসি পরীক্ষায় অংশ নিচ্ছে ৪ লাখ ২ হাজার ৯৯০ জন। মোট ২ হাজার ৯৮২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া বিদেশের ৯টি কেন্দ্রেও জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্টিত হচ্ছে। জেদ্দা, রিয়াদ, মদিনা, ত্রিপলি, দোহা, সাহাম, বাহারাইন, আবুধাবি ও দুবাই কেন্দ্রে মোট ৪৫৪ জন পরীক্ষার্থী পরিক্ষায় অংশ নিচ্ছে।

Mustafa Shakir
আরও পড়ুনঃ
Facebook Comments

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.