ধরে নিয়ে যাওয়া র‍্যাব সদস্যদের ফেরত দিয়েছে বিএসএফ!

ধরে নিয়ে যাওয়া বাংলাদেশের ৩ র‍্যাব সদস্য ও দুই নারী সোর্সকে পতাকা বৈঠকের মাধ্যমে ফেরত দিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ।

গতকাল বৃহস্পতিবার (১০ অক্টোবর) বিজিবি ও বিএসএফ এর মধ্যকার পতাকা বৈটকের পর বিজিবির কাছে তাদের ফেরত দেয় বিএসএফ।

তবে র‍্যাব সদস্যদদের পরিচয় পাওয়ার পরও তাদের ধরে নিয়ে যাওয়া ও ৮ ঘন্টা পর তাদের ফেরত দেওয়াও বাংলাদেশের জনমনে অসন্তুষ্টি দেখা গিয়েছে।

বিকেল পাঁচটার সময় র‍্যাব সদস্যদের বাংলাদেশে ফেরত নিয়ে আসা হলে তাদের উপর বিএসএফ এর নির্যাতনের অভিযোগ পাওয়া গেছে।

ধরে নিয়ে যাওয়া র‍্যাব সদস্যরা হলেন, র‌্যাব-১১ এর কনস্টেবল আবদুল মজিদ, রিগান বড়ুয়া, সৈনিক ওয়াহিদ মিয়া এবং র‌্যাবের দুই নারী সোর্স কুমিল্লা মহানগরীর শুভপুরের বাসিন্দা খুকি লিজা ও সুজানগরের মনি আক্তার।

বৃহস্পতিবার  (১০ অক্টোবর) সকাল ৯টায় উপজেলার শশীদল ইউনিয়নের আশাবাড়ি এলাকার ভারত সীমান্ত পিলারের কাছ থেকে তাদেরকে ধরে নিয়ে যাওয়া হয়। পরে বিকেল ৪টায় ওই সীমান্তে বিএসএফ-বিজিবির (বর্ডার গার্ড বাংলাদেশ) পতাকা বৈঠকের পর ৫টায় তাদের ফেরত দেওয়া হয়।

জানা যায়, বৃহস্পতিবার সকালে কুমিল্লা র‌্যাব-১১ সিপিসি-২ এর একটি দল মাদক উদ্ধারের উদ্দেশ্যে ভারত সীমান্তবর্তী আশাবাড়ি এলাকার ২০৫৯ নম্বর আন্তর্জাতিক সীমানা পিলারের কাছে আবুল খায়ের মিয়ার বাড়িতে যায় ও তাকে আটকের চেষ্টা চালায়। সে সময় তার চিৎকারে আশপাশের লোকজন ছুটে এসে র‌্যাব সদস্যদের বিএসএফের কাছে হস্তান্তর করে।

র‍্যাব সদস্যদের ধরে নিয়ে যাওয়ার খবর পেয়ে বিজিবির সংকুচাইল ক্যাম্পের সুবেদার নুরুল ইসলাম র‌্যাবের তিন সদস্যসহ পাঁচজনকে ফেরত পেতে বিএসএফের কাছে চিঠি পাঠায়। ওই চিঠির পরিপ্রেক্ষিতে বিকেল ৪টার দিকে নোম্যান্সল্যান্ড এলাকায় বিএসএফ-বিজিবি পতাকা বৈঠক হয়। বৈঠক শেষে ৫টার দিকে ধরে নিয়ে যাওয়া ৫ জনকে ফেরত দেয় বিএসএফ।

কুমিল্লা র‌্যাব-১১ সিপিসি-২-এর ভারপ্রাপ্ত অধিনায়ক মুহিতুল ইসলাম জানান, পতাকা বৈঠকের পর তিন র‌্যাব সদস্যসহ পাঁচজন ও তাদের সঙ্গে থাকা অস্ত্র, গুলি, মোবাইল ও অন্যান্য জিনিস ফেরত দিয়েছে বিএসএফ।

বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন সংকুচাইল বিজিবি ক্যাম্পের কোম্পানি কমান্ডার সুবেদার নুরুল ইসলাম। অন্যদিকে বিএসএফের পক্ষে নেতৃত্ব দেন ভারতের ৭৪ বিএসএফ পরিদর্শক আর কে মিঠু।

Mustafa Shakir
আরও পড়ুনঃ
Facebook Comments

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.