লোয়ার-মিডরেঞ্জে স্যামসাং’র নতুন ধামাকা

একসময় মিডরেঞ্জ মার্কেটে কিং থাকলে শাওমি, অপ্পো, হুয়াওয়ের কাছে বিগত বছরগুলোতে স্যামসাং তাদের আধিপত্য হারিয়েছে। তাদের সেকেলে ডিজাইন, নিম্নমানের ক্যামেরা কোয়ালিটি, দুর্বল ব্যাটারী ব্যাকাপ, অপেক্ষাকৃত বেশী দাম এইসব ব্যাপারগুলোর ফলসরুপ এই সেগমেন্টে তারা ভালো পন্য নিয়ে বাজারে আসছিলো না।

কিন্তু ২০১৮ সালে স্যামসাং অনেকটাই নড়েচড়ে বসে। তাদের ফ্লপ ‘জে সিরিজ’ কে হটিয়ে বাজারে আনে ‘এ’ ও ‘এম’ সিরিজ। যার মধ্যে এ৫০ মার্কেট হিট ছিলো যা বিক্রী হয়েছিলো রেকর্ড পরিমান।

গত বছরের ন্যায় এই বছরেও স্যামসাং নতুন আকর্ষণ নিয়ে আসছে যা ২০১৮ সালের নিম্নবাজেট ও মধ্যবাজেটের দুইটি ফোনের পরবর্তী সংস্করণ। প্রথমটি ‘এম৩০’ এর নতুন ভার্সন ‘এম৩০এস’, আরেকটি ‘এ৫০এস’ যা ২০১৮ সালের ‘এ৫০’-র নিউ মডেল।

স্যামসাং গ্যালাক্সী এম৩০এস (Samsung Galaxy M30s)

৬.৪’’ সাইজের এই ফোনটি মূলত স্বল্প মূল্যে ভালো ব্র্যান্ডের স্মার্টফোন খোজছেন তাদের জন্য। চলতি বছরের সেপ্টেম্বরে ঘোষণা দেয়া এই ফোনটির পুরুত্ব ৮.৯ মিলিমিটার। এতো বড় পুরুত্বের কারন হলো এতে রয়েছে ৬০০০ মিলি এম্পায়ারের বিশাল ব্যাটারী যা ফোনটির মূল selling point.

এতো বড় অংকের ব্যাটারী থাকার সুবাধে অনেকেই একে নাম দিয়েছে “স্মার্টফোন পাওয়ার ব্যাংক”। বড় ব্যাটারী থাকা সত্ত্বেও এই ফোনটির ওজন খুব বেশি না (১৮৮ গ্রাম)। স্যামসাং এই দিক থেকে প্রশংসার দাবীদার। ফোনটি ৪জি, LTE সাপোর্টেড।

ফোনের বডিতে পিছন দিকে রয়েছে প্লাস্টিক ও ফ্রন্ট প্যানেলে রয়েছে গ্লাস যার প্রটেকশন রেটিং স্যামসাং উল্লেখ করেনি। ডিসপ্লে তে রয়েছে স্যামসাং এর নিজস্ব সুপার এমোলেড যার রিজলিউশন ফুল এইচডি। এই প্রাইস রেঞ্জে একমাত্র সুপার এমোলেড ডিসপ্লে নিয়ে বাজারে এসেছে এম৩০এস।

এতে ২টি সিম স্লট ও একটি আলাদা মেমোরি কার্ড স্লট রয়েছে যার পরিসীমা ১ টেরাবাইট পর্যন্ত। ফোনটি এন্ড্রয়েড ৯ (পাই) এ বাজারে আসলেও খুব শীঘ্রই এতে এন্ড্রয়েড ১০ ওটিএ আপডেট দেওয়া হবে বলে জানিয়েছে স্যামসাং।

প্রসেসর হিসেবে এতে রয়েছে স্যামসাং এর নিজস্ব Exynos 9611 যা ১০ ন্যানোমিটার সাইজের। জিপিইউ থাকছে মালি’র G72 MP3.

ক্যামেরাতে পিছনের দিকে থাকছে ৩ টি ক্যামেরা। মূল ৪৮ মেগাপিক্সেল ক্যামেরার সাথে থাকছে ৮ মেগাপিক্সেলের ultrawide ও ৫ মেগাপিক্সেলের depth sensor ক্যামেরা ও LED flash. এতে ৪কে ভিডিও শ্যুট করার সুবিধাও রয়েছে। সেলফি ক্যামেরাতে থাকছে ১৬ মেগাপিক্সেলের সিঙ্গেল ক্যামেরা।

চার্জিং পোর্টে থাকছে USB type C পোর্ট যা বাক্সে দেওয়া 15W চার্জার দিয়ে ফোনটিকে চার্জ দেওয়া যাবে।

মোট ৩টি কালার অপশন রয়েছে এই ফোনটির। ওপাল ব্ল্যাক, স্যাফায়ার ব্লু, পার্ল হোয়াইট।

বাজারে এম৩০এস আনঅফিসিয়ালি পাওয়া যাচ্ছে ১৯ হাজার টাকায়।

আরিফ হাসান
আরও পড়ুনঃ
Facebook Comments

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.