ব্লক থাকার পর আবারও খুলে দেওয়া হলো পাবজি!

বাংলাদেশে জনপ্রিয় অনলাইন ‘গেম প্লেয়ার আন নোনস ব্যাটল গ্রাউন্ডস’ বা পাবজি গত কয়েকদিন থেকে বন্ধ ছিল। গেমটি বন্ধ করে দেয় ডিএমপির সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ। তবে গেমটি আবার চালু হয়েছে।

জনপ্রিয় এ গেমটি বন্ধ করার পেছনে কারণ ছিল বাংলাদেশের তরুণ সমাজ গেম খেলার ফলে নেতিবাচকভাবে আসক্ত হচ্ছে, এই সন্দেহ থেকে গত কয়েক মাস ধরে এই গেমিটি বন্ধের আলোচনা চলছিল। শুধু পাবজি নয়, এর পাশাপাশি কল অব ডিউটি, রেডিট, পাবজি লাইট গেমটিও বন্ধ করা হয়।

তবে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার আজ শুক্রবার রাতে গেমটি বাংলাদেশে আর ব্লক করা নয় বলে জানিয়ে ফেসবুকে স্ট্যাটাস দেন।

স্ট্যাটাসে তিনি লেখেন, পাবজি ব্যবহারকারী যারা এটি ব্লক করায় নাখোশ ছিলেন, তারা জেনে খুশি হবেন যে এটি আর ব্লক করা নেই।

পাবজি

তার এই স্ট্যাটাসের পর সাথে সাথেই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে যায় এবং দ্রুতই শেয়ার হতে থাকে তার স্ট্যাটাস। তবে এর পক্ষে ও বিপক্ষে নানা প্রতিক্রিয়া দেখা গিয়েছে।

এর আগে ডিএমপির সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. নাজমুল ইসলাম বলেন, ‘আমরা সরকারিভাবে শুধু সাধারণ নাগরিকদের জন্যই নাগরিকদের মতামতের ভিত্তিতেই পাবজি এর নানা নেতিবাচক সাইকোসোশ্যাল প্রাযুক্তিক প্রভাবের কারণে এই গেম বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি, এতে সরকারের ভিন্ন কোনো উদ্দেশ্য নেই।

সিদ্ধান্ত কতটুকু যৌক্তিক হয়েছে সেটা সমাজের বিভিন্ন এন্টিটি ঠিক করবে। যুক্তির মাধ্যমে কিছু একাডেমিক আলোচনার আবহ তৈরি হতেই পারে, তবে ভিন্নমতকে সবসময়ই স্বাগত জানাই।’ বলছিলেন তিনি

Mustafa Shakir
আরও পড়ুনঃ
Facebook Comments

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.