টি-টোয়েন্টি তে ভারতের বিপক্ষে প্রথম জয় বাংলাদেশের

সাকিব-তামিমের অনুপস্থিতে ভারতের দিল্লীতে অনুষ্টিত প্রথম টি-টোয়েন্টি তে ভারতের বিপক্ষে বড় জয় পেয়েছে বাংলাদেশ। মুশফিকুর রহিমের দুর্দান্ত ব্যাটিংয়ে ভর করে জয়ের বন্দরে পৌছে যায় টাইগাররা। খেলায় ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন ৬০ রান করা অপরাজিত মুশফিক।

দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে টসে জিতে প্রথমে ভারতকে ব্যাটিংয়ের আমন্ত্রন জানান বাংলাদেশের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে শেষে পাঁচ উইকেট হারিয়ে ১৪৮ রান সংগ্রহ করে ভারত।

শুরুতেই সফিউল ইসলামের এলবিডব্লিউয়ের শিকার হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন অধিনায়ক রুহিত শর্মা। এরপর শিখর ধাওয়ান ও কেএল রাহুল মিলে রানের চাকা গতিশীল করার চেষ্টা করেন। কিন্তু রাহুল ব্যাক্তিগত ১৫ রানে অভিষিক্ত আমিনুল ইসলামের বলে আউট হলে ছন্দপতন হয়।

এরপর এসএস লিয়ারকে সাথে নিয়ে ঘুরে ধারান ওপেনার শিখর ধাওয়ান। কিন্তু লেয়ার ১৩ বলে ২২ রান করে আউট হয়ে যান। তারপর ক্রিজে আসেন উইকেটরক্ষক রিসাব পান্ত। ধাওয়ানের সাথে পান্তের জুটি গড়ে উটার আগেই রান আউটের শিকার হন ধাওয়ান। ৪২ বলে ৪১ রানের ইনিংস খেলেন তিনি।

পান্ত ২৬ বল খেলে ২৭ রান করে শফিউলের বলে আউট হয়ে যান। নির্ধারিত ২০ ওভার শেষে ভারতের সংগ্রহ দারায় ৬ উইকেটে ১৪৮ রান। বাংলাদেশের হয়ে আমিনুল ইসলাম ও শফিউল ইসলাম ২টি করে উইকেট পান। আফিফ হোসেন ৩ ওভার বোলিং করে ১১ রান খরচায় ১ উইকেট লাভ করেন।

১৪৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে দলীয় ৮ রানের মাথায় বিদায় নেন ৭ রান করতে থাকা ওপেনার লিটন দাস। এরপর সৌম্য সরকার এবং মোহাম্মদ নাঈম জুটি গড়ে দলকে ভাল অবস্থানে নিয়ে যান। দ্বিতীয় জুটিতে তারা যোগ করেন ৪৬ রান।

তবে ব্যক্তিগত ২৬ রান করে নাঈম আউট হলে তাদের এ জুটি ভাঙ্গে। যুভেন্দ্র চাহালের বলে বিগ শটে শিখর ধাওয়ানের হাতে ধরা পড়েন ২৮ বলে দুই চার আর একটি ছক্কা হাঁকানো এই অভিষিক্ত।

এরপর তৃতীয় উইকেট জুটিতে ৬০ রান যোগ করেন সৌম্য সরকার এবং মুশফিকুর রহিম। সৌম্য ব্যাক্তিগত ৩৯ রান করে খলিল আহমেদের বলে আউট হলে জয়ের দায়িত্ব বর্তায় মুশফিকের উপর।

তিন বল বাকি থাকতেই মুশফিকের হার না মানা ৬০ রানে ভর করে জয়ের বন্দরে পৌছে যায় বাংলাদেশ। মুশফিক ৪৩ বলে আটটি চার আর একটি ছক্কায় ৬০ রানে অপরাজিত থাকেন। মাহমুদউল্লাহ রিয়াদ ৭ বলে ১৫ রান করে অপরাজিত থাকেন।

ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন মুশফিকুর রহিম। তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ১-০ তে এগিয়ে যায় বাংলাদেশ।

Mustafa Shakir
আরও পড়ুনঃ
Facebook Comments

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.